১ সেকেন্ডে ভূয়া ডাক্তার ধরার ডিজিটাল ফাঁদ : জনস্বার্থে সরকারের কাছে একটি প্রস্তাবনা

এফ শাহজাহান : আজকাল হর-হামেশাই ভূয়া ডাক্তার ধরা পড়ার খবরে অনেকেই আতঙ্কিত এবং হতাশ হচ্ছেন। আপনি যে ডাক্তারের কাছে গেছেন, কীভাবে চিনবেন এবং কীভাবে যাচাই করবেন যে, তিনি ভূয়া ডাক্তার নাকি আসল ডাক্তার ?
আজ আমি অপনাকে ১ সেকেন্ডে ভূয়া ডাক্তার ধরার একটা ডিজিটাল ফাঁদের সঙ্গে পরিচয় করিয়ে দেব।
আপনি কাউকে কিছু না বলেই আপনার হাতের মোবাইল ফোনের মাধ্যমেই জানতে পারবেন, আপনি যে ডাক্তারের কাছে গেছেন তিনি ভূয়া ডাক্তার নাকি আসল ডাক্তার।
এজন্য আপনার মোবাইল ফোনে গুগল সার্চে গিয়ে BMDC Registration Check লিখে সার্চ করুন। মুহূর্তেই একটা অপশন চলে আসবে যেখানে ঐ চিকিৎসকের বিএমডিসি রেজি: নম্বর লিখে দিন। এক সেকেন্ডের মধ্যেই ঐ চিকিৎসকের নাম ধাম বাবা,মায়ের নাম,স্থায়ী অস্থায়ী ঠিকানা সব তথ্যই পেয়ে যাবেন। সে কোন মেডিকেল কলেজ থেকে কবে কী বিষয়ে পাশ করেছে এসব তথ্যও পাবেন। আর যদি সে ভূয়া ডাক্তর হয় তাহলে কোন তথ্যই দেখাবে না।
এখন কথা হচ্ছে যে, ডাক্তারের কাছে থেকে রেজিস্ট্রেশন নাম্বারটা পাবেন কীভাবে ? এটাই আসল কথা। সবাই তো আর ডাক্তারের কাছে বলতে পারবেন না যে আপনার রেজিস্ট্রেশন নাম্বারটা দেন। যদিও প্রত্যোক মানুষের এটা চাওয়ার অধিকার আছে তবু বাস্তবতা হচ্ছে এটা সম্ভব নয়।
এজন্য সরকারের কাছে একটি প্রস্তাবনা : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের একটা পরিপত্রই এই সমস্যার সমাধান দিতে পারে। শুধু ঘোষণা করতে হবে যে, এখন থেকে সকল চিকিৎসকের ভিজিটিং কার্ড এবং প্রেসক্রিপশনে তার বিএমডিসি রেজিস্ট্রেশন নাম্বার উল্লেখ করতে হবে।
এটা করলেই যে কেউ যে কোন স্থান থেকে কাউকে কিছু না বলেই এক সেকেন্ডের মধ্যে বের করতে পারবেন কোন ডাক্তার ভূয়া আর কোন ডাক্তার সঠিক।
চিকিৎসার মত একটি স্পর্শকাতর সেক্টরে শৃংখলা ফিরে আনতে এবং সাধারন মানুষের মনে দানা বেঁধে ওঠা সন্দেহ সংশয় দুর করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয় ডাক্তারদের ভিজিটিং কার্ড,সাইনবোর্ড এবং প্রেসক্রিপশনে ডাক্তারের টাইটেলেরর সঙ্গে তার বিএমডিসি রেজিস্ট্রেশন নাম্বার উল্লেখ বাধ্যতামুলক করে একটি পরিপত্র জারি করবেন বলে আমরা আশা করতে পারি।
সুস্বাস্থ্যের সুখবর
হাকীম এফ শাহজাহান
[ শেফা স্মার্ট হাসপাতালের সৌজন্যে পরিবেশিত]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *