হঠাৎ কানে ঠিকমত শুনতে না পেলে

হঠাৎ কানে ঠিকমত শুনতে পাচ্ছেন না, কেমন ভনভন শব্দ হচ্ছে? তাহলে বুঝতে হবে আপনার কান সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। সাধারণত কানের ভিতরে পানি জমার কারণে এটি হয়ে থাকে। কানে পানি জমলে শ্রবণশক্তি কমে যায়। কানের ভিতরে অদ্ভুত কিছু শব্দ সৃষ্টি হয়। এটি বেশ বিরক্তকর এবং অস্বস্তিকর একটি সমস্যা। অনেক সময় দুই/তিন দিন ধরে কান বন্ধ থাকে। ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন উপায়গুলো জেনে নেওয়া যাক।

১. অলিভ অয়েলঃ
অনেকে কানে অলিভ অয়েল ব্যবহার করতে ভয় পান। অথচ অলিভ অয়েল কানের ময়লা নরম করে, কান থেকে ময়লা বের করে দেয়। একটি ড্রপারে কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে তা কানের ভিতরে দিয়ে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার হেয়ার বাড দিয়ে কানের ভিতরের ময়লা পরিষ্কার করে ফেলুন।

২. গরম ভাব দেওয়াঃ
একটি টাওয়েল কুসুম গরম করে নিন। এবার এটি কানের পাশে ৫ মিনিট ধরে রাখুন। কিছুক্ষণ পর দেখবেন কানের ভিতরের পানি তরল হয়ে বের হয়ে আসছে। এছাড়া গরম পানির বোতল একটি টাওয়েলে  পেঁচিয়ে কানের কাছে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন। এটিও বন্ধ কান খুলতে সাহায্য করবে।

৩. টি ট্রি অয়েলঃ
কয়েক ফোঁটা টি ট্রি অয়েল পানিতে জ্বাল দিয়ে নিন। এবার এর বাষ্প কানের ভিতরে প্রবেশ করান। এটি দ্রুত বন্ধ কান খুলে দেয়।

৪. হাইড্রোজেন পারঅক্সাইডঃ
একটি ড্রপারে কয়েক ফোঁটা হাইড্রোজেন পারঅক্সাইড নিন। এটি কানের ভিতর দিয়ে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার মাথা একপাশে কাত করে রাখুন। দেখবেন বন্ধ কান খুলে গেছে।

৫. রসুনের তেলঃ
দুটি রসুনের কোয়া কুচি করে নিন। এবার একটি প্যানে দুই চামচ অলিভ অয়েল এবং রসুনের কোয়া কুচি কয়েক সেকেন্ড গরম করুন। কুসুম গরম করা রসুনের তেল কানের ভেতরে দিয়ে দিন। ৪৫ সেকেন্ড থেকে ১ মিনিট অপেক্ষা করুন।.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *