মাইগ্রেনের যন্ত্রণা থেকে রেহাই পেতে খান এই খাবারগুলি

বর্তমান জীবনযাত্রায় মাইগ্রেনের সমস্যা খুবই সাধারণ একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যেকোনও সময়, যেকোনও জায়গায় হঠাৎ করেই মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে যেতে পারে। মাইগ্রেনের কারণে মাথার একপাশে তীব্র ব্যথা হয়। মাথা দপদপ করে। মনে হয়, মাথার ভিতর থেকে ব্যথা হচ্ছে। এই ব্যথা সহ্য করা সত্যিই খুব কঠিন। বমিভাব, মাথা ঘোরা এবং ক্লান্তি, ইত্যাদি মাইগ্রেনের প্রধান লক্ষণ। হরমোনগত বিভেদের কারণে পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে মাইগ্রেনের সমস্যা বেশি দেখা যায়। মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের কারণেই এটি বেশি হয়।
চিকিৎসকদের মতে, মাইগ্রেন হল জিনঘটিত রোগ অর্থাৎ পরিবারের কারুর থাকলে এটি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আবার মস্তিষ্কের ট্রাইজেমিনাল নার্ভ উত্তেজিত হলে এই ব্যথা হয়। এছাড়াও, সেরেটোনিন নামক কেমিক্যালের ভারসাম্য বিঘ্নিত হলেও এই ব্যথা হয়ে থাকে। মাইগ্রেনের ব্যথা কমাতে অনেক ওষুধ রয়েছে, তবে আপনি চাইলে কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমেও মাইগ্রেনের ব্যথা কমাতে পারেন। এমন কিছু খাবার রয়েছে যা মাইগ্রেনের সমস্যা কম করতে পারে। দেখে নিন সেগুলি কী কী –
১) আদা খেতে পারেন মাইগ্রেন থেকে মুক্তি দিতে পারে আদা। লেবু ও আদার রস একসঙ্গে বা আদা চা মাইগ্রেনের যন্ত্রণা কমাতে সাহায্য করে। এছাড়া, আদা কুচি করে চিবোলেও উপকার পাওয়া যায়।
২) সবুজ শাকসবজি সবুজ শাকসবজিতে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়। মাইগ্রেনের ব্যথায় ম্যাগনেসিয়াম খুবই কার্যকর। শস্য, সামুদ্রিক খাবার এবং গমেও প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে।
৩) মাছ খাওয়াও এক্ষেত্রে অত্যন্ত উপকারি মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন-ই পাওয়া যায়। এই দুটি উপাদানই মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে সহায়তা করে।
৪) বাদাম খান কাজুবাদাম, ওয়ালনাট ম্যাগনেশিয়াম সমৃদ্ধ, তাই মাইগ্রেনের সমস্যা দূর করতে এগুলি খেতে পারেন।
৫) ডায়েটে অবশ্যই দুধ রাখা উচিত মাইগ্রেনের সমস্যায় ফ্যাট ফ্রি দুধ পান করা খুবই উপকারি। দুধে ভিটামিন-বি পাওয়া যায়, যা কোষকে এনার্জি যোগায়।
৬) কফি পান করাও অত্যন্ত উপকারি সাধারণ মাথা ব্যথার ক্ষেত্রে যেমন কফি বা চা পান করা উপকারি হয়, তেমনই এটি মাইগ্রেনের ক্ষেত্রেও খুব সহায়ক। কফি পান করলে মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
৭) মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে খান আঙুর মাইগ্রেনের যন্ত্রণা দ্রুত কমাতে আঙুর বা আঙুরের রস খেতে পারেন। অল্প জলে আঙুরের রস মিশিয়ে খেতে পারলে মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন।
৮) ব্রকলি ব্রকলিতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়, যা মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি দিতে পারে। তাই আপনার যদি এই সমস্যা থেকে থাকে তাহলে ব্রকলি খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *