ফোস্কাকে ক্লিন বোল্ড করুন

জেনে নিন কী করলে ফোস্কা পড়বে না। আর যদি নিতান্তই জুতো পায়ে কামড় বসায়, তাহলে জেনে নিন কী ভাবে সহজে ঘরোয়া উপায়ে সারিয়ে তুলবেন ফোস্কা।

১. পেট্রোলিয়াম জেলি:

 নতুন জুতোর ভিতরের অংশে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে শুকনো কাপড়ের টুকরো দিয়ে জুতোর ভিতর মুছে নিন। তারপর জুতো পরুন।

২. নারকেল তেল:

নতুন জুতো পরার আগে টানা তিন রাত জুতোর ভিতরের অংশে নারকেল তেল লাগিয়ে রাখুন।

৩. আলু:

নতুন জুতো পরার আগের দু’রাত আলু স্লাইস করে কেটে জুতোর ভিতর রাখুন। বিশেষ করে হিলের কাছে।

৪. জুতো খুলে বসুন:

যদি না ঘুরে বসে আড্ডা দেন তাহলে জুতো খুলে বসুন। এতে পায়ে হাওয়া লাগবে।

 

যদি নতুন জুতো পরে ফোস্কা পড়ে গিয়ে থাকে তাহলে বাড়ি ফিরে যা করতে পারেন:

১. নারকেল তেল সকলের বাড়িতেই থাকে। দুই টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক চা চামচ কর্পূর মিশিয়ে গরম করুন। যতক্ষণ না কর্পূর পুরোপুরি গলে মিশে যাচ্ছে। দু’দিন এই মিশ্রণ ফোস্কার ওপর দিনে দু’বার করে লাগান।

২. মধু ও অলিভ অয়েল সম পরিমাণে মিশিয়ে ফোস্কার ওপর লাগান। এতে ব্যথা যেমন কমবে, তেমনই ফোস্কা শুকিয়ে গিয়ে দাগও মিলিয়ে যাবে।

৩. আলু কুরিয়ে নিয়ে ফোস্কার ওপর লাগালেও আরাম পাবেন। শুকিয়েও যাবে তাড়াতাড়ি। বেশি ভাল ফল পেতে আলুর সঙ্গে পেপারমিন্ট অয়েল ও গুঁড়ো হলুদ মেশাতে পারেন।

৪. রান্নাঘরে হলুদ থাকেই। নিম পাতা নিন, গুঁড়ো হলুদ জলে গুলে পেস্ট তৈরি করে নিন। নিম পাতা বাটার সঙ্গে মিশিয়ে ফোস্কার ওপর লাগালে দারুণ উকার পাবেন।

৫. যে কোনও ক্ষত তাড়াতাড়ি সারাতে খুব উপকারী অ্যালয় ভেরা জেল। এর অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ ক্ষত যেমন সারাতে সাহায্য করে, তেমনই ত্বকে ঠান্ডা অনুভূতিও জোগায়।

 

৬. অ্যালয় ভেরার মতো টুথপেস্টেরও রয়েছে কুলিং এফেক্ট। বাড়িতে থাকেও সব সময়। ফোস্কার ওপর টুথপেস্ট লাগিয়ে রাখুন। ঘণ্টা দুয়েক পর পরিষ্কার ভেজা কাপড় দিয়ে মুছে নিন।

৭. লেবুর রয়েছে অ্যান্টিসেপটিক গুণ। তুলোর বলে টাটকা লেবুর রস লাগিয়ে নিন। ফোস্কার ওপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

৮ অ্যালকোহলেরও অ্যান্টিসেপটিক গুণ রয়েছে। তুলোর বলে অ্যালকোহল নিয়ে ফোস্কার ওপর লাগান।

৯. অন্য ওষুধ বাড়িতে না থাকলেও অ্যাসপিরিন থাকেই। অ্যাসপিরিন গুঁড়ো করে জলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ফোস্কার ওপর এই মিশ্রণ লাগিয়ে রাখলেও তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

১০. যদি বাড়িতে হাতের কাছে এগুলো কিছুই না থাকে, তাহলে ফ্রিজ থেকে বরফের কিউব বের করে ঘষতে থাকুন ফোস্কার ওপর। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। ফোলা কমে গিয়ে ব্যথা থেকেও আরাম পাবেন। যতক্ষণ না কমছে, বার বার এটা করতে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *